1. bdfocas24@gmail.com : newsroom :
  2. arifahok27@gmail.com : Alifa hok : Alifa hok
  3. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
এখানে সন্ধা মানেই চোরাই মোবাইল মার্কেটর জমজমাট ব্যবসা! - www.bdfocas24.com
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১২:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রকৃতি সংরক্ষণ করতে ১৮ কোটি জনগণকে এগিয়ে আসতে হবে: সবুজ আন্দোলন পেগাসাস আছে বলে মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে : ইজরায়েলি সংস্থা NSO নেশাগ্রস্থ সন্তানের হাতে মা খুন : র‍্যাব ১৩’র হাতে হত্যাকারী মাদকাসক্ত ছেলে গ্রেফতার দামুড়হুদার কার্পাসডাঙ্গা বাজারে সরকারি খাস জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণ : ভ্রাম্যমান আদালতের অভিযান দামুড়হুদায় অস্ত্রের মুখে জিম্মি করে গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ও স্বর্ণালংকার, নগদ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ দামুড়হুদায় ভ্রাম্যমাণ আদালতে ১৬ টি মামলায় ২৮ জনকে অর্থদন্ড নরসিংদী জেলা যুবলীগের নেতৃত্বে কলকাতার মিথুন সাহা ! সেনাবাহিনীর সহযোগীতায় স্বাস্থ্য বিধি মেনে ভিজিএফ এর চাল বিতরন করলেন পৌর মেয়র বিপ্লব নোয়াখালীর হাতিয়ায় হত্যাসহ ২৪ মামলার আসামি গ্রেফতার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম, আইসিইউ, পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে গাইবান্ধায় নাগরিক মঞ্চের মানববন্ধন অনুষ্ঠিত

এখানে সন্ধা মানেই চোরাই মোবাইল মার্কেটর জমজমাট ব্যবসা!

বিডি ফোকাস ডেক্স :
  • আপডেট টাইম: বুধবার, ৬ জানুয়ারি, ২০২১
  • ৫০ বার দেখা

রাজধানী ঢাকার প্রবেশমুখ কেরানীগঞ্জের কদমতলী সড়ক। সড়ক দিয়ে কিছুদূর এগিয়ে গেলেই বাবুবাজার সেতু। সেতুটি রাজধানীর সঙ্গে কেরানীগঞ্জের মেলবন্ধন তৈরি করেছে। ফলে যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চার লেন বিশিষ্ঠ কদমতলী সড়ক। চার লেনবিশিষ্ট এ সড়কের দুই পাশ সবসময় থাকে অবৈধ দখলদারদের দখলে। দিনের বেলা দূরপাল্লার বাসের অবৈধ স্ট্যান্ড আর সন্ধ্যার পর চোরাই মোবাইলের মার্কেট বসে সড়কের উপর।

 

চোরাই মোবাইল মার্কেটের পাশাপাশি সড়কজুড়েই বসানো হয় খাবার দোকান, ফলের দোকান, কাপড়ের দোকান। এছাড়াও রয়েছে বেশকিছু টংদোকান। সড়ক ও ফুটপাথের এসব দোকান থেকে ক্ষমতাসীন দলের স্থানীয় কিছু নেতা নিয়মিত ‘উৎকোচ’ আদায় করেন। টাকা আদায় করার জন্য বেতন দিয়ে রাখা হয়েছে আবার ‘লাইনম্যান’।

 

স্থানীয়রা জানান, ভাসমান এ মোবাইল মার্কেটে চুরি হওয়া মোবাইল বেচা-কেনা করা হয়। পাশাপাশি পুরাতন মোবাইলও বিক্রি হয়। এ মার্কেটে পাওয়া যায় হেডফোন, কাভার, মোবাইলের বিভিন্ন পার্টস।

 

জানা যায়, চুরি হওয়া মোবাইলের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইমেন্ট আইডেনটিটি) নম্বর বদলে দামি ব্রান্ডের মোবাইল অর্ধেক দামে বিক্রি হয় এ মোবাইল মার্কেটে। আর এ কাজ করার জন্য রয়েছে তাদের নিজস্ব ইঞ্জিনিয়ার ও সফটওয়্যার। আইএমইআই নম্বর বদলে ফেলায় আইনশৃঙ্খলা বাহিনী মোবাইল চোর শনাক্ত করতে পারে না।

 

এদিকে এভাবে সড়ক দখল করে অবৈধ বাসস্ট্যান্ড আর বিভিন্ন দোকান বসানোতে যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এতে ক্ষুব্ধ পথচারীরা। কিছুদিন আগে এ সড়ক দিয়ে যাওয়ার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টিগোচর হয় বিষয়টি। রাস্তার উপর অবৈধভাবে বাসস্ট্যান্ড বানিয়ে গাড়ি রাখার দায়ে সার্বিক পরিবহনকে ওই সময় তিনি ৫ হাজার টাকা জরিমানা করেন। সার্বিক পরিবহনসহ অন্যান্য পরিবহনগুলো বাস রাস্তার উপর দীর্ঘসময় না রাখার জন্য সতর্ক করেন তিনি; কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

 

কালীগঞ্জের কাপড় ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, বাসা থেকে ব্যবসা প্রতিষ্ঠানে যাওয়ার পথে প্রতিদিন এ জায়গাটায় এসে জ্যামে পড়তে হয়। সড়কের বেশিরভাগ অংশই অবৈধ দখলে থাকে। এ অবস্থার প্রতিকার হওয়া দরকার।

 

খোঁজ নিয়ে জানা যায়, সড়কের উপর থাকা এসব দোকান থেকে প্রতিদিন ১শ’ থেকে ৩শ’ টাকা করে টাকা আদায় করা হয়। এছাড়াও পাহারাদার ও বিদ্যুৎ সংযোগের জন্য ৩০ থেকে ৫০ টাকা আদায় করা হয়। আর এসব টাকা আদায় করেন মনির ও বাছেরসহ বেশ কয়েকজন। এরা দৈনিক মজুরিভিত্তিতে এ টাকা দোকানদারদের কাছ থেকে আদায় করে থাকেন।

 

সড়কের উপর এসব অবৈধ দখলদার প্রসঙ্গে ঢাকা জেলা (দক্ষিণ) ট্রাফিকের ওসি পিযুষ বাবু বলেন, আমরা সড়কের যানজটের বিষয়টি দেখি। অবৈধ স্থাপনার বিষয়টি দেখে থানা পুলিশ। এজন্য তিনি থানা পুলিশের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

এ বিষয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। শীঘ্রই এগুলো উচ্ছেদের ব্যবস্থা নেয়া হবে।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788