1. bdfocas24@gmail.com : newsroom :
  2. arifahok27@gmail.com : Alifa hok : Alifa hok
  3. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
চিনে ফের সংক্রমণের হার ক্রমশই ঊর্ধ্বমুখী, ভয় ধরাচ্ছে ডেল্টার ছোবল - www.bdfocas24.com
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুয়াডাঙ্গায় একদিনে ছয় ওসির রদবদল পলাশবাড়ীর কিশোরগাড়ী ইউপি চেয়ারম্যান রিন্টুসহ ৬ জুয়াড়িকে আটক করেছে পুলিশ পলাশবাড়ীতে সড়কের পাশে ড্রেন নির্মাণে বৈষম্যের স্বীকার হয়ে অর্ধশতাধিক ব্যবসায়ী নিঃস্ব জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে সৌজন্যে সাক্ষাৎ করলেন মেহেরপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম পুলিশ সুপার জাহিদুল ইসলামের নির্দেশে অচল বৃদ্ধের বয়স্ক ভাতার টাকা উদ্ধার পুলিশ সুপারের মধ্যস্থতায় অবুঝ শিশুকন্যা নুসরাত ফিরে পেলো তার বাবা-মাকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য তামাক কোম্পানিকে অযোগ্য ঘোষণা সাংবাদিক সোহেল রানা ডালিমের উপর সন্ত্রাসী হামলা, দর্শনা প্রেসক্লাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত মেহেরপুর বারাদীতে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত পরিমণি : চার দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত

চিনে ফের সংক্রমণের হার ক্রমশই ঊর্ধ্বমুখী, ভয় ধরাচ্ছে ডেল্টার ছোবল

বিডি ফোকাস ডেক্স :
  • আপডেট টাইম: রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ৫৮ বার দেখা
ফাইল ছবি

ক্ষুদ্র একটা ভাইরাস, যার জেরে মৃত্যুমিছিল! হাজারো অসুস্থতার সঙ্গে আর্থিক অবনতি। ২০১৯-এর ডিসেম্বর থেকেই চিনের ইউহান প্রদেশ থেকেই মারণ রোগের আকার নেয় করোনা ভাইরাস। গতবছর শেষের দিকে পৃথিবীর কিছু কিছু দেশ সুস্থতায় ফিরতে থাকে। তাদের মধ্যে চিন অন্যতম। সামাজিক অবস্থা ফের আগের রূপ নেয়। মানুষের জীবনযাত্রা স্বাভাবিক হতে থাকে।

তবে, অতিমারীর যেন সাধ মেটেনি। যোগাযোগ ব্যবস্থা পুনরায় চালু করার পর বেশ কিছুদিন ঠিক থাকলেও গত ২০ জুলাই কমপক্ষে ২০০টির বেশি কোভিড কেসের হদিশ মিলেছে বলেই জানা যাচ্ছে। সূত্র অনুযায়ী, নানজিংয়ের স্বাস্থ্য আধিকারিক বলেন, এই সকল রোগীরা রাশিয়া থেকে আগত একটি ফ্লাইটে কাজে নিযুক্ত ছিল। ১০ জুলাই সেটি বিমানবন্দরে নামে এবং পরের দশ দিনের মধ্যেই সংক্রমণের হার ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। বিমানের সেই সকল কর্মচারীরা, কোভিড প্রোটোকল সঠিক ভাবে মানেননি বলেই অভিযোগ স্বাস্থ্য আধিকারিকের। ১১ আগস্ট পর্যন্ত সমস্ত স্তরে বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে গণপরিসরে কোভিড টেস্ট করানোর প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। পরিস্থিতি বিগত বছরের তুলনায় যথেষ্ট জটিল এবং শোচনীয় বলে জানা যাচ্ছে।

সংক্রমণের হার যেহেতু ক্রমশই ঊর্ধ্বমুখী আংশিক লকডাউন আরোপ করা হয়েছে। বাসিন্দাদের প্রবেশ ও প্রস্থান নিয়ন্ত্রণের জন্য চেকপয়েন্ট স্থাপন করা হয়েছে এবং কিছু গণপরিবহন স্থগিত করা হয়েছে। হঠাৎ এমন প্রাদুর্ভাবের জন্য সঠিকভাবে প্রস্তুত না হওয়ায় কর্তৃপক্ষ ব্যাপক সমালোচনার সম্মুখীন। সংক্রমণ প্রতিরোধের বেশ কয়েকটি ব্যবস্থা সঠিকভাবে কার্যকর হয়নি। অতিমারীর এই স্তরে সংক্রমণের আশঙ্কা থেকেই যায় এবং বিমান পরিষেবায় নিযুক্ত কর্মচারীদের কোভিডবিধি লঙ্ঘন করা একদমই উচিত নয়! বিমানবন্দর কর্তৃপক্ষ, আন্তর্জাতিক বিমান সাফাইকর্মীদের থেকে অন্তর্দেশীয় বিমান পরিষেবার কর্মীদের দায়িত্ব আলাদা করেনি এবং তত্ত্বাবধানের গুরুতর অভাব ছিল বলেই জানা যায়। তারপর থেকে, ডেল্টা কোভিড স্ট্রেন আনহুই, গুয়াংডং, হুনান এবং সিচুয়ান-সহ চিনের বিভিন্ন শহর এবং প্রদেশে ছড়িয়ে পড়েছে।

চিনা কমিউনিস্ট পার্টির সিনিয়র ডিসিপ্লিনারি বিমানবন্দর কর্তৃপক্ষকে কটাক্ষ করে বলেছে, এটি তদারকির অভাব এবং অব্যবস্থাপনা জনিত সমস্যা। সঠিক পরিসরে নজরদারি এবং তৎপরতা থাকলে কখনওই এটি সম্ভব নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788