1. bdfocas24@gmail.com : newsroom :
  2. arifahok27@gmail.com : Alifa hok : Alifa hok
  3. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
দামুড়হুদায় আলী হোসেন সিন্ডিকেটের মাটি উত্তলোনে অতিষ্ঠ এলাকাবাসী! জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা- www.bdfocas24.com
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুয়াডাঙ্গায় একদিনে ছয় ওসির রদবদল পলাশবাড়ীর কিশোরগাড়ী ইউপি চেয়ারম্যান রিন্টুসহ ৬ জুয়াড়িকে আটক করেছে পুলিশ পলাশবাড়ীতে সড়কের পাশে ড্রেন নির্মাণে বৈষম্যের স্বীকার হয়ে অর্ধশতাধিক ব্যবসায়ী নিঃস্ব জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে সৌজন্যে সাক্ষাৎ করলেন মেহেরপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মোমিনুল ইসলাম পুলিশ সুপার জাহিদুল ইসলামের নির্দেশে অচল বৃদ্ধের বয়স্ক ভাতার টাকা উদ্ধার পুলিশ সুপারের মধ্যস্থতায় অবুঝ শিশুকন্যা নুসরাত ফিরে পেলো তার বাবা-মাকে রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের জন্য তামাক কোম্পানিকে অযোগ্য ঘোষণা সাংবাদিক সোহেল রানা ডালিমের উপর সন্ত্রাসী হামলা, দর্শনা প্রেসক্লাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত মেহেরপুর বারাদীতে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত পরিমণি : চার দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত

দামুড়হুদায় আলী হোসেন সিন্ডিকেটের মাটি উত্তলোনে অতিষ্ঠ এলাকাবাসী! জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা-

তানজির ফয়সাল, বিশেষ প্রতিনিধি:
  • আপডেট টাইম: শনিবার, ১৩ মার্চ, ২০২১
  • ১৬৮ বার দেখা

শব্দ -বায়ু দূষণে জনজীবন বিপর্যস্ত করে আলী হোসেন সিন্ডিকেটের মাটি উত্তলোন! দিন পেরিয়ে রাতেও দাপিয়ে বেড়াচ্ছে মাটি ভর্তি ট্রাকঃরাত ৯ টা থেকে ভোর পর্যন্ত চলছে মাটি কাটার উৎসব।

অবৈধ মাটি বহনে ব্যবহৃত ট্রাক্টর। ছবিটি গতরাত ১ টার দিকে তোলা।

অবৈধ উপায়ে দামুড়হুদা উপজেলা সদরের পাটাচোরা রোডের কাঁঠাল তলা মাঠের খালে রাতে চলছে আলী হোসেন সিন্ডিকেটের মাটি কাটার উৎসব। আলী হোসেন সহ উপজেলার বিভিন্ন গ্রামে অবৈধ ভাবে বালু ও মাটি উত্তলোনের জন্য শব্দ ও বায়ু দূষণে জনজীবন হচ্ছে বিপর্যস্ত।

আলী হোসেন খাল সহ ফসিল জমির মাটি অবৈধ ভেকু মেশিন ব্যবহার করে কাটার পর প্রশাসনের নজরদারি এড়িয়ে উপজেলার ইটের ভাঁটাতে রাত ৯ টা থেকে ভোর পর্যন্ত বিরতিহীন ভাবে প্রায় ১০ টি অবৈধ ট্রাক্টর করে ফসিল জমি ধ্বংস করে মাটি পৌঁছে দিচ্ছেন উপজেলা সদরের দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ্ ডিগ্রি কলেজের পিছনে হিরন বিক্সস, কোষাঘাটার সিএমবি বিক্সস ও দামুড়হুদা ওদুদ শাহ ডিগ্রি কলেজের পিছনে হিরণ বিক্সসে।

প্রতিদিন রাত থেকে ভোর পর্যন্ত লক্ষিপুর গ্রামের ভূমিদস্যু আলী হোসেন সিন্ডিকেটে মাটি কেটে প্রায় ১০ টি অবৈধ ট্রাকচালকের বেপরোয়া গতিতে চলাচলে বিকট শব্দ দূষণ ও বাতাসের ধুলাবালি মিশে বায়ু দূষণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছ। আলী হোসেন বাদেও উপজেলা সদর চিৎলা,মজারপোতা,জয়রামপুর,কার্পাসডাঙ্গা,হোগলডাঙ্গা সহ প্রতিদিন শত শত ট্রাক্টর দিনের বেলাতে সোনা ফলা ফসিল জমির মাটি কেটে বিভিন্ন ইটের ভাঁটাতে দিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছেন।দিন পেরিয়ে রাতেও আলী হোসেনের মাটি কাটার ফলে ট্রাক্টরের বিকট শব্দ ও হর্ণের জন্য রাস্তার উভয় পাশের বসতবাড়ির লোকজন চরমভাবে দূর্বিষহ জীবন যাপন করছেন। অবৈধ ট্রক্টরের বিকট শব্দ শুনে শিশুরা কান্না ও ভয়ে ভীত-সন্ত্রস্ত হয়ে উঠছে।ট্রাক্টরের বিকট শব্দে দূষণ সহ মাটি রাস্তার পরিবেশ চরম ভাবে দূষিত হচ্ছে। ফলে বসতবাড়ির লোকজন শ্বাসকষ্টজনিত রোগসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্তের সম্ভাবনা রয়েছে।স্কুল – কলেজ বন্ধ থাকার ফলে বাড়িতে পড়তে ছাত্র- ছাত্রীদের পোয়াতে হচ্ছেন বিড়ম্বনায়। দিনে ট্রাক্টরের প্রচন্ড শব্দে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কাজকর্মে হচ্ছেন ব্যাহত।বিকট শব্দে অসুস্থ ব্যক্তিরা আরো বেশি অসুস্থ হয়ে পড়েছে।অতিমাত্রায় অবৈধ গাড়ি চলাচলে গ্রামীণ জনপদের রাস্তাঘাট ভেঙে যাতায়াতের অযোগ্য হয়ে পড়েছে।কৃষিবান্ধব সরকারের ভর্তুকি দেয়া ট্রাকর জমিতে চাষাবাদ না করে অবৈধ মাটি- বালি সহ মালবাহী হিসেব ব্যবহার করায় প্রতিনিয়তই ঘটে চলছে ছোট বড় দুর্ঘটনা। রাতে আলী হোসেনের মাটি বহনকারী ট্রাক্টরের ধ্বাক্কায় যে কোন সময় থেমে যেতে পারেন নাম না জানা তরতাজা প্রতিভাবানের প্রাণ।

উপজেলাতে গত বছরে মাটি বালু কাটা বন্ধ করতে একাধিক বার মানববন্ধন করে মাটি কাট সহ অবৈধ ট্রাক্টর চলাচল বন্ধ করণের দাবি জানিয়েছিলেন চিৎলা – গোবিন্দহুদা গ্রামবাসী।
আত্মঘাতী যন্ত্রটি নিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় জনসাধারণের মাঝে রয়েছে আলোচনা ও সমালোচনার ঝড় ।

নাম না প্রকাশে একজন শিক্ষক বলেন,দিনের বেলাতে তো অবৈধ ট্রাক্টর একটানা মাটি ভর্তি বেপরোয়া গতিতে অবিরাম দ্রুত গতিতে চলে থাকেন।সর্বদা দুর্ঘটনার আশঙ্কায় রাস্তা পারাপার হয়ে থাকেন পথচারীরা।রাস্তায় হাজার হাজার মানুষ ছোট যানবাহন ঝুঁকি নিয়েই প্রতিনিয়ত রাস্তা চলাচল করতে হচ্ছে। মাটি – বালু ভর্তি অবৈধ ট্রাক্টরগুলোর এত বিকট শব্দে চলাচলের ফলে আশপাশের বসতবাড়ির ছোট- ছোট শিশুরা দিনের বেলাতে ঘুমাতেও পারে না। এরপর বেশ ক’ একদিন ধরে দেখা যাচ্ছে রাতে মাটি ভর্তি ট্রাক্টরের বেপরোয়া গতি।

দামুড়হুদা সদরের মুক্তারপুর, চিৎলা, হেমায়েতপুর সহ বিভিন্ন গ্রামের সাধারণ পথচারীরা জানান,ট্রাক্টরের ভয়ে রাস্তায় যাতায়াত করা খুবই কষ্টকর।ট্রাকের বিকট শব্দ কানে পৌঁছাতে রাস্তা ছেড়ে দিয়ে পাশে দাঁড়িয়ে থাকতে হয়। গ্রামীণ সহ মেইন সড়কগুলো অনেকটাই অবৈধ মাটি – বালু ভর্তি ট্রাকের দখলে। অবৈধ ট্রাক্টরের অনভিজ্ঞ অবৈধ চালক সহ কম বয়সী চাককেরা পাল্লা দিয়ে দ্রুত গতিতে গাড়ি চালিয়ে আসছেন বিভিন্ন স্থানে।এতে চরম ভাবে জানমালের ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।উপজেলার বিভিন্ন স্থান থেকে দিন সহ রাতের বেলাতে মাটি কেটে ছয়লাব করেছে ফসিল জমি। এরপরও আলী হোসেন নামের একজন সহ বেশ কিছু সিন্ডিকেট গত কএকদিন রাত ৯ টা থেকে ভোর পর্যন্ত বিরতিহীন ভাবে পাঠাচোরা খালের জমি সহ মাঠে ফসিল জমি ধ্বংস করে উপজেলা সদরের মেইন রাস্তা দিয়ে বেপরোয়া গতিতে গাড়ি ভর্তি মাটি নিয়ে যাচ্ছেন বিভিন্ন ইটের ভাটাতে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার সোহরাব হোসেন জানান,নাক-মুখ দিয়ে ধুলাবালি প্রবেশ করে সর্দি-কাশি,শ্বাসকষ্টের মতো নানা রোগে অসুস্থ হয়ে থাকেন।যাদের এ্যালাজি রয়েছে তাদের ক্ষেত্রে আরো বেশি সমস্যা।

উপজেলার সচেতন মহলের বলছেন, উপজেলা সদরের মতো জাগাতে নির্বিঘ্নে অবৈধভাবে মাটি ভর্তি ট্রাক্টর রাতে বেপরোয়া গতিতে যে ভাবে চলাচল করছেন তাতে যে কোন সময় ঘটতে পারেন বড় ধরনের দূর্ঘটনা। সদরের বিভিন্ন গ্রামের ফসলি জমি কেটে নেওয়ার জন্য দিন দিন কমতে থাকছে ফসলি জমির পরিমাণ।রাতে যখন মাটি ভর্তি ট্রাক্টর গুলো ছুটে চলে তখন প্রশাসনের মাধ্যমে কঠোর হস্তে দমন করার জন্য জেলা প্রশাসক ও পুলিশ সুপারের নিকট সু- দৃষ্টি কামনা করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788