1. bdfocas24@gmail.com : newsroom :
  2. arifahok27@gmail.com : Alifa hok : Alifa hok
  3. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ক হলেই ধর্ষণ: ড্যানিশ পার্লামেন্ট - www.bdfocas24.com
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
পেগাসাস আছে বলে মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে : ইজরায়েলি সংস্থা NSO নেশাগ্রস্থ সন্তানের হাতে মা খুন : র‍্যাব ১৩’র হাতে হত্যাকারী মাদকাসক্ত ছেলে গ্রেফতার দামুড়হুদার কার্পাসডাঙ্গা বাজারে সরকারি খাস জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণ : ভ্রাম্যমান আদালতের অভিযান দামুড়হুদায় অস্ত্রের মুখে জিম্মি করে গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ও স্বর্ণালংকার, নগদ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ দামুড়হুদায় ভ্রাম্যমাণ আদালতে ১৬ টি মামলায় ২৮ জনকে অর্থদন্ড নরসিংদী জেলা যুবলীগের নেতৃত্বে কলকাতার মিথুন সাহা ! সেনাবাহিনীর সহযোগীতায় স্বাস্থ্য বিধি মেনে ভিজিএফ এর চাল বিতরন করলেন পৌর মেয়র বিপ্লব নোয়াখালীর হাতিয়ায় হত্যাসহ ২৪ মামলার আসামি গ্রেফতার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম, আইসিইউ, পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে গাইবান্ধায় নাগরিক মঞ্চের মানববন্ধন অনুষ্ঠিত করোনা : রোগীদের চিকিৎসা দিতে যেয়ে নিজেই আক্রান্ত হলেন, ডাঃ শুভ

সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ক হলেই ধর্ষণ: ড্যানিশ পার্লামেন্ট

অনলাইন ডেস্কঃ
  • আপডেট টাইম: শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০
  • ৮৯ বার দেখা

ডেনমার্কে ধর্ষণবিরোধী আইন কঠোর করা হয়েছে। দেশটিতে দুই পক্ষের সম্মতি ছাড়া শারীরিক সম্পর্ক হলেই তা ধর্ষণ বলে বিবেচিত হবে। গতকাল বৃহস্পতিবার ড্যানিশ পার্লামেন্টে পাস হওয়া এই নতুন আইন আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

ডেনমার্কের পুরনো ধর্ষণবিরোধী আইনে প্রসিকিউটরদের প্রমাণ দেওয়া লাগত- ধর্ষক এমন কারো ওপর সহিংসতা চালিয়েছে, যার বাধা দেওয়ার ক্ষমতা ছিল না। কিন্তু নতুন আইনে এই নিয়ম থাকছে না।

ড্যানিশ আইনমন্ত্রী নিক হেক্কারুপ এক বিবৃতিতে বলেন, এখন এটা পরিষ্কার যে, শারীরিক সম্পর্কে যদি দুই পক্ষেরই সম্মতি না থাকে, তবে সেটি ধর্ষণ হিসাবে বিবেচিত হবে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, বিনাসম্মতিতে শারীরিক সম্পর্ককে ধর্ষণ হিসেবে স্বীকৃতি দেওয়া ইউরোপের ১২তম দেশ হিসাবে নাম লেখালো ডেনমার্ক।
সংস্থাটির নারী অধিকার বিষয়ক গবেষক অ্যানা ব্লাস বলেন, এটা ডেনমার্কের নারীদের জন্য অসাধারণ একটি দিন। দেশটি পুরনো ও বিপজ্জনক ধর্ষণ আইনটি বাতিল করে এই অপরাধের কালিমা এবং দায়মুক্তির অবসান ঘটাতে সাহায্য করেছে।

২০১৮ সালে অনেকটা একই ধরনের আইন পাস করেছে ডেনমার্কের প্রতিবেশী সুইডেন। এর পরপরই সেখানে ধর্ষণে অভিযুক্তের সংখ্যা ৭৫ শতাংশ বেড়ে যায়। সরকারি হিসাব অনুসারে, ডেনমার্কে প্রতিবছর ১১ হাজার ৪০০ জন নারী ধর্ষণ বা ধর্ষণচেষ্টার শিকার হন।

সূত্র: আলজাজিরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788