1. bdfocas24@gmail.com : admin :
  2. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  3. shafayet.news247@gmail.com : Safayet Ullah : Safayet Ullah
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৩:৫১ পূর্বাহ্ন

দামুড়হুদা হাউলী মাঠে সমলয় পদ্ধতিতে  চাষাবাদ প্রদর্শনীর উদ্বােধনী আলােচনা সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার-আধুনিক পদ্ধতিতে বােরাে আবাদে ধান বেশি উৎপাদন হবে

মিরাজুল ইসলাম মিরাজ
  • আপডেট টাইম: মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১
  • ৯৮ বার দেখা

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মাে. নজরুল ইসলাম সরকার বলেন, আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করলে ফলন ভালাে হবে। তেমনি উৎপাদন খরচ কম হবে। দামুড়হুদার হাউলী মাঠে সমলয় পদ্ধতিতে বােরাে ব্লক প্রদর্শনীর উদ্বােধনী ও আলােচনা সভায় তিনি এ কথা বলেন।

 

 

গতকাল সােমবার বিকেল ৪টার দিকে দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়ােজন দামুড়হুদার হাউলী মাঠে সমলয় পদ্ধতিতে রােবাে আবাদ ও ব্লক প্রদর্শনী উদ্বােধন ও আলােচনা সভায় চুয়াডাঙ্গা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মাে. আলী হাসানের সভাপতিত্বে জেলা প্রশাসক আরাে বলেন, সমলয় পদ্ধতিতে ধান রােপন এক দৃষ্টান্ত। ধানের বীজতলা তৈরী এবং যন্ত্রের মাধ্যমে রােপন। সেই সাথে যন্ত্রের মাধ্যমেই কর্তন- মাড়াই হবে। এখানে কৃষকদের উৎপাদন খরচ কম হবে। তাই সবাইকে আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করে অধিক ফলন ফলাতে হবে। বর্তমান সরকার কৃষকদের সর্বক্ষেত্রে অগ্রাধিকার দিয়েছে। গুনগত মানের বীজ সার বিনামূল্য দিচ্ছে। কৃষকরা উৎপাদিত ধান ন্যায মূল্যে চাষিদের কাছ থেকে ক্রয় করছে। তেল, সার, বীজ, কিটনাশক সব পণ্য কৃষকরা হাতের নাগালের মধ্যে রয়েছে। যার সুফল ভােগ করছে কৃষকরা। এ জেলার মাটি চাষাবাদের উপযােগী। কৃষকরা ব্যাপক উফসি জাতের ধান, ভূট্টা ,সবজি ও অন্যান্য ফসল আবাদ করে ভালাে ফলন পেয়ে থাকে। এ জেলার খাদ্য ঘারতি পূরণ করে দেশের বিভিন স্থানে সরবারহ করে থাকে। সমকালিন পদ্ধতিতে দামুড়হুদা উপজেলার হাউলী মাঠে ১শ ৫০বিঘা জমিতে হাইব্রিড জাতের ধান রােপন করা হবে। এর উৎপাদন খরচ সরকার বহন করবে। তিনি আরাে বলপন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুদা ও দারিদ্র মুক্ত দেশ ঘঠনে যে স্বপ্ন দেখেছিলেন তারই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা বাস্তবায়ন করে চলেছে। যা এখন দৃষ্যমান।
আলাচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার মাে. মনিরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু, উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। এসময় বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ, জীবননগর উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তার। বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য শফিউল কবির ইউসুফ, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম.নুরুনবী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলি, হাউলী ১নং সেচ পাম্প কমিটির সভাপতি ইসমাইল হােসেন, উপজেলা কৃষক সংগঠনের সভাপতি সামসুল আলম। অনুষ্ঠানের শুরুতেই প্রবিত্র কােরআন তেলােয়াত করেন দামুড়হুদা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সােহরাব হােসেন। হাউলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আলােচনা সভা শেষে প্রধান অতিথি ৫জন সফল চাষীকে বিশষ সম্মাননা পুরস্কার তুলে দেন। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় কর্মকর্তা হারুন-অর-রশিদ।

 

 

 

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

http://www.bdallbanglanewspaper.com/

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ৩:৫১)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

 
সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788