1. bdfocas24@gmail.com : admin :
  2. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  3. shafayet.news247@gmail.com : Safayet Ullah : Safayet Ullah
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:২৯ অপরাহ্ন

দামুড়হুদায় মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে অবৈধ বাঁধ অপসারণ অভিযান

তানজির ফয়সালঃ
  • আপডেট টাইম: মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০
  • ১০২ বার দেখা

দামুড়হুদায় মৎস্য সংরক্ষণ আইন বাস্তবায়নে অবৈধ বাঁধ অপসারণ অভিযান করেছে উপজেলা প্রশাসন। উপজেলা সদর সহ সকল ইউনিয়নে একযোগে বাঁধ, কোমর, জোংরা, বেশাল অপসারণের অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দিলারা রহমান ।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে ইউএনও দিলারা রহমান।

অভিযান চলা কালে অবৈধ বাঁধ অপসারণ না করা ও আদালতের আদেশ অমান্য করার অপরাধে সাইফুল ইসলাম নামের এক মাছ স্বীকার কারীক ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহ ম্যাজিস্ট্রেট দিলারা রহমান।

জানা গেছে, গতকাল সকাল সাড়ে ১০ টার দিকে উপজেলা সদরের রঘুনাতপুর থেকে এই বাঁধ অপসারণ অভিযানের কার্যক্রম শুরু করা হয়। সুবলপুর থেকে বাস্তুপুর পর্যন্ত প্রায় ১৫টি বাঁধ ও কোমরে ডালপালা ফেলে মাছ সংরক্ষণের ব্যবস্থা করে রেখেছিলেন মাছ স্বীকারিরা।

অভিযানে অবৈধ বাঁধ অপসারণ করা হয়। এসময় নদীতে অবৈধভাবে বাঁধ দেওয়া ও অপসারণ না করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে দণ্ডবিধির ১৮৬০ সালের ১৮৮ ধারায় সুবুলপুর গ্রামের আজগর আলীর ছেলে সাইফুল ইসলাম (৩৫) নামের একজনের ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া ভ্রাম্যমাণ আদালত।

আদালত সূত্রে জানা গেছে, দামুড়হুদা উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মাথাভাঙ্গা নদীতে অবৈধভাবে বাঁধ ও কোমর ঘিরে অবাধে মাছ শিকার করা হচ্ছিলো।নদীতে আড়াআড়ি বাঁধ দিয়ে নদীর স্রোত বাধাগ্রস্ত করে মাছ শিকার আইনগতভাবে সম্পূর্ণ নিষিদ্ধ।

নদীতে আড়াআড়িবাবে বাঁধ দেওয়ার কারণে স্রোত বাধাগ্রস্ত হয়ে পলি পড়ে নদীর তলদেশ ভরাট জন্মে। এছাড়া মাছের ছোট ছোট পোনা ধরার কারণে বিলীন হচ্ছে দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ। নদী ও দেশীয় প্রজাতির মাছ রক্ষায় এই অভিযান চালানো হয়,এবং এ অভিযান অব্যহত থাকবে।

বাঁধ অপসারণ অভিযানে উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত)আইয়ূব আলি ও ক্ষেত্র সহকারী হদিবুল হাসান সুজন এসময় উপস্থিত ছিলেন।

অভিযান পরিচালনা কাজের সহযোগিতা করেন উপজেলা নির্বাহী অফিসের সার্টিফিকেট সহকারী জিহন আলী, দামুড়হুদা মডেল থানার এ এস আই হায়দার আলী

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

http://www.bdallbanglanewspaper.com/

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (রাত ৮:২৯)
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৮ই রজব, ১৪৪২ হিজরি
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ (বসন্তকাল)

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

 
সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788