1. bdfocas24@gmail.com : newsroom :
  2. arifahok27@gmail.com : Alifa hok : Alifa hok
  3. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
ঝিনাইদহ ভেটেরিনারি কলেজের পিসিআর ল্যাবটি ৪ বছর ধরে অকেজো! - www.bdfocas24.com
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পেগাসাস আছে বলে মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমোতে পারে : ইজরায়েলি সংস্থা NSO নেশাগ্রস্থ সন্তানের হাতে মা খুন : র‍্যাব ১৩’র হাতে হত্যাকারী মাদকাসক্ত ছেলে গ্রেফতার দামুড়হুদার কার্পাসডাঙ্গা বাজারে সরকারি খাস জমিতে অবৈধভাবে দোকানঘর নির্মাণ : ভ্রাম্যমান আদালতের অভিযান দামুড়হুদায় অস্ত্রের মুখে জিম্মি করে গৃহবধূকে ধর্ষণের চেষ্টা ও স্বর্ণালংকার, নগদ টাকা ছিনিয়ে নেওয়ার অভিযোগ দামুড়হুদায় ভ্রাম্যমাণ আদালতে ১৬ টি মামলায় ২৮ জনকে অর্থদন্ড নরসিংদী জেলা যুবলীগের নেতৃত্বে কলকাতার মিথুন সাহা ! সেনাবাহিনীর সহযোগীতায় স্বাস্থ্য বিধি মেনে ভিজিএফ এর চাল বিতরন করলেন পৌর মেয়র বিপ্লব নোয়াখালীর হাতিয়ায় হত্যাসহ ২৪ মামলার আসামি গ্রেফতার সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম, আইসিইউ, পিসিআর ল্যাব স্থাপনের দাবিতে গাইবান্ধায় নাগরিক মঞ্চের মানববন্ধন অনুষ্ঠিত করোনা : রোগীদের চিকিৎসা দিতে যেয়ে নিজেই আক্রান্ত হলেন, ডাঃ শুভ

ঝিনাইদহ ভেটেরিনারি কলেজের পিসিআর ল্যাবটি ৪ বছর ধরে অকেজো!

মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ:
  • আপডেট টাইম: শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৪৮ বার দেখা

করােনায় মানুষের জীবন যখন বিপন্ন। পরীক্ষার অভাবে যখন মত্যুর পর নমুনা সংগ্রহ করে! যখন কুষ্টিয়া বা যশােরে পাঠাতে হচ্ছে তখন ঝিনাইদহে আধুনিক ও উনতমানর পিসিআর ল্যাব থাকলেও তা এই অতিমহামারির মধ্যে চালু করা হচ্ছে না।

ফলে করােনা আক্রান্ত রােগীদের ছুটতে হচ্ছে কুষ্টিয়া ও যশােরে। তথ্য নিয় জানা গেছে, ২০১৭ সালে ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজে ভাইরােলজী বিভাগে পিসিআর মেশিন বসানাে হয়। কি বায়াসপটিক ক্যাবিনেট ও দক্ষ জনবলের অভাবে তা চালু করা যাচ্ছেনা।

বিষয়টি জানার পর ঝিনাইদহের সচেতন মহলে ক্ষােভের সৃষ্টি হচ্ছে। কর্তপক্ষের চরম উদাসীনতা ও স্বদিচ্ছার অভাবই ল্যাবটি চালু হচ্ছে না বলে মনে করছেন সচেতন মহল।

এদিকে ঝিনাইদহ জেলায় পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রায় সময় মানববন্ধন ও সভা সমাবশ করে যাচ্ছে বিভিন সংগঠন।

ঝিনাইদহ সদর হাসপাতালের করােনা ইউনিটের প্রধান চিকিৎসক ডাঃ জাকির হাসান জানান, সঠিকভাবে বেশী সংখ্যক নমুনা পরীক্ষায় পিসিআর ল্যাবের গুরুত্ব অপরীসিম। তিনি বলেন সীমান্তবর্তী জেলা ঝিনাইদহে দ্রুত গতিতে করােনা সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে।

গেল ২৪ ঘটায় ঝিনাইদহে করােনা আক্রান্ত হয়ে ২ জন এবং উপসর্গ নিয় ৫ জনসহ মাট ৭ জনর মৃত্যু হয়েছে।

২৪২ টি নমুনা পরীক্ষা করে ১১৫ জনের দেহে করােনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৪৭.৫২ %।

এছাড়া এখন পর্যন্ত জেলায় করােনা সংক্রমণর হার ২৬.১১% এবং গেল এক মাসে সংক্রমণের এ হার ৩৮.১১%।

এ নিয়ে জেলায় মােট করােনা আক্রান্ত রােগীর সংখ্যা দাড়িয়েছে ৪৩৪৫ জন। দ্রুত ও নির্ভুলভাবে বেশী সংখ্যক নমুনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবের প্রয়াজনীয়তা দেখা দিয়েছে।

এ অবস্থায় সরকারি ভেটেরিনারী কলেজের পিসিআর মেশিন ও ল্যাব চালুর দাবী জানান তিনি।

২০১৭ সালের প্রথম দিকে ভাইরােলজী বিভাগ পিসিআর মেশিন আনা হলেও ৪ বছর ধরে পড়ে আছে। সরকারি ভেটেরিনারি কলেজের অধ্যক্ষ ডাঃ গণশ চদ্র মন্ডল খবরটি নিশ্চিত করে জানান, কলেজে একটি পিসিআর মেশিন থাকলেও তা দিয়ে করােনা পরিক্ষা করা যায় কিনা বলতে পারবাে না। কারণ এখানে করােনার পরীক্ষার জন্য ল্যাবে যে বায়াসপটিক ক্যাবিনেট থাকা দরকার সেটা নেই, নেই দক্ষ জনবলও।

বাংলাদশ গ্রাম থিয়টারের সম্বনয়কারী একরামুল হক লিকু বলেন, সরকারি ভেটেরিনারী কলেজে পিসিআর মেশিন ও ল্যাব থাকা সত্ত্বেও সেটি কর্তপক্ষের উদাসীনতায় পড়ে আছে। এই মহামারীতেও ল্যাবটি চালু করা যায়নি, এটি খুবই দুঃখজনক।

ঝিনাইদহ সদর হাসপাতলের তত্ত্বাবধায়ক ডা: হারুন অর রশিদ বলন , আমরা নমুনা সংগ্রহ করে কুষ্টিয়ায় পাঠায় আর হাসপাতালে অ্যান্টিজেন টেস্ট এর মাধ্যমে পরিক্ষা করানাে হয়। অথচ ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজের ল্যাবটি চালু হলে রােগীরা দিনের রিপাের্ট দিনেই পেয়ে যেতাে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788