1. bdfocas24@gmail.com : admin :
  2. newsgopalpur@gmail.com : Rokon zzaman : Rokon zzaman
  3. shafayet.news247@gmail.com : Safayet Ullah : Safayet Ullah
  4. akmpalash75@gmail.com : Shamsuzzoha Palash : Shamsuzzoha Palash
রবিবার, ০৯ মে ২০২১, ০৫:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুয়াডাঙ্গায় পুলিশের উপর মাদক কারবারিদের হামলা: এস আই সহ আহত ৫, আটক ৩ দামুড়হুদায় ওরা বন্ধু সংঘ’র উদ্যোগে ছিন্নমূল মানুষের মাঝে ঈদ উপহার বিতরন পলাশবাড়ীতে স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে একমাত্র ভরসা মোমবাতি সিলেটে রাস্তা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে যুবক নিহত প্রাণঘাতী করোনার ভয়াবহ পরিস্থিতিতেও এপ্রিলে ১৬৮টি ধর্ষণ ও গণধর্ষণ লকডাউনে কিস্তি আদায়, বিপাকে চুয়াডাঙ্গার নিম্ন আয়ের পরিবারগুলো! কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু: ময়নাতদন্ত প্রতিবেদনের অপেক্ষায় পুলিশ আলমডাঙ্গায় পাখি ভ্যানের ধাক্কায় এক বৃদ্ধা নিহত স্বাস্থ্যবিধি মেনে রোববার থেকে খোলা যাবে দোকান-শপিংমল করোনায় দেশে আরও ৮৮ মৃত্যু, আক্রান্ত ৩৬২৯

এখানে সন্ধা মানেই চোরাই মোবাইল মার্কেটর জমজমাট ব্যবসা!

বিডি ফোকাস ডেক্স :
  • আপডেট টাইম: বুধবার, ৬ জানুয়ারি, ২০২১
  • ৩৫ বার দেখা

রাজধানী ঢাকার প্রবেশমুখ কেরানীগঞ্জের কদমতলী সড়ক। সড়ক দিয়ে কিছুদূর এগিয়ে গেলেই বাবুবাজার সেতু। সেতুটি রাজধানীর সঙ্গে কেরানীগঞ্জের মেলবন্ধন তৈরি করেছে। ফলে যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে চার লেন বিশিষ্ঠ কদমতলী সড়ক। চার লেনবিশিষ্ট এ সড়কের দুই পাশ সবসময় থাকে অবৈধ দখলদারদের দখলে। দিনের বেলা দূরপাল্লার বাসের অবৈধ স্ট্যান্ড আর সন্ধ্যার পর চোরাই মোবাইলের মার্কেট বসে সড়কের উপর।

 

চোরাই মোবাইল মার্কেটের পাশাপাশি সড়কজুড়েই বসানো হয় খাবার দোকান, ফলের দোকান, কাপড়ের দোকান। এছাড়াও রয়েছে বেশকিছু টংদোকান। সড়ক ও ফুটপাথের এসব দোকান থেকে ক্ষমতাসীন দলের স্থানীয় কিছু নেতা নিয়মিত ‘উৎকোচ’ আদায় করেন। টাকা আদায় করার জন্য বেতন দিয়ে রাখা হয়েছে আবার ‘লাইনম্যান’।

 

স্থানীয়রা জানান, ভাসমান এ মোবাইল মার্কেটে চুরি হওয়া মোবাইল বেচা-কেনা করা হয়। পাশাপাশি পুরাতন মোবাইলও বিক্রি হয়। এ মার্কেটে পাওয়া যায় হেডফোন, কাভার, মোবাইলের বিভিন্ন পার্টস।

 

জানা যায়, চুরি হওয়া মোবাইলের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইমেন্ট আইডেনটিটি) নম্বর বদলে দামি ব্রান্ডের মোবাইল অর্ধেক দামে বিক্রি হয় এ মোবাইল মার্কেটে। আর এ কাজ করার জন্য রয়েছে তাদের নিজস্ব ইঞ্জিনিয়ার ও সফটওয়্যার। আইএমইআই নম্বর বদলে ফেলায় আইনশৃঙ্খলা বাহিনী মোবাইল চোর শনাক্ত করতে পারে না।

 

এদিকে এভাবে সড়ক দখল করে অবৈধ বাসস্ট্যান্ড আর বিভিন্ন দোকান বসানোতে যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এতে ক্ষুব্ধ পথচারীরা। কিছুদিন আগে এ সড়ক দিয়ে যাওয়ার সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার দৃষ্টিগোচর হয় বিষয়টি। রাস্তার উপর অবৈধভাবে বাসস্ট্যান্ড বানিয়ে গাড়ি রাখার দায়ে সার্বিক পরিবহনকে ওই সময় তিনি ৫ হাজার টাকা জরিমানা করেন। সার্বিক পরিবহনসহ অন্যান্য পরিবহনগুলো বাস রাস্তার উপর দীর্ঘসময় না রাখার জন্য সতর্ক করেন তিনি; কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।

 

কালীগঞ্জের কাপড় ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, বাসা থেকে ব্যবসা প্রতিষ্ঠানে যাওয়ার পথে প্রতিদিন এ জায়গাটায় এসে জ্যামে পড়তে হয়। সড়কের বেশিরভাগ অংশই অবৈধ দখলে থাকে। এ অবস্থার প্রতিকার হওয়া দরকার।

 

খোঁজ নিয়ে জানা যায়, সড়কের উপর থাকা এসব দোকান থেকে প্রতিদিন ১শ’ থেকে ৩শ’ টাকা করে টাকা আদায় করা হয়। এছাড়াও পাহারাদার ও বিদ্যুৎ সংযোগের জন্য ৩০ থেকে ৫০ টাকা আদায় করা হয়। আর এসব টাকা আদায় করেন মনির ও বাছেরসহ বেশ কয়েকজন। এরা দৈনিক মজুরিভিত্তিতে এ টাকা দোকানদারদের কাছ থেকে আদায় করে থাকেন।

 

সড়কের উপর এসব অবৈধ দখলদার প্রসঙ্গে ঢাকা জেলা (দক্ষিণ) ট্রাফিকের ওসি পিযুষ বাবু বলেন, আমরা সড়কের যানজটের বিষয়টি দেখি। অবৈধ স্থাপনার বিষয়টি দেখে থানা পুলিশ। এজন্য তিনি থানা পুলিশের সঙ্গে কথা বলার পরামর্শ দেন।

এ বিষয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। শীঘ্রই এগুলো উচ্ছেদের ব্যবস্থা নেয়া হবে।

 

শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

পুরাতন সংবাদ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

http://www.bdallbanglanewspaper.com/

আজকের দিন-তারিখ

  • রবিবার (বিকাল ৫:১৩)
  • ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৭শে রমজান, ১৪৪২ হিজরি
  • ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)

২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত |গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদিত।

 
সাইট ডিজাইন এস.এম.সাগর-01867-010788